1. admin@nplustv.com : admin : Shadat Hossain Raju
মঙ্গলবার, ২৯ নভেম্বর ২০২২, ১১:২২ অপরাহ্ন

১০ ডলার কমল জ্বালানি তেল ব্যারেলে।

Nplustv reporter
  • আপডেট সময়ঃ রবিবার, ২৮ নভেম্বর, ২০২১
  • ২৩৩ বার পড়া হয়েছে

আবারও পড়তে শুরু করেছে আন্তর্জাতিক বাজারে ঊর্ধ্বমুখী হওয়া জ্বালানি তেলের দাম। এবার এক দিনেই প্রতি ব্যারেলে কমেছে ১০ ডলার (প্রায় ৮৭০ টাকা), যা ২০২০ সালের এপ্রিলের পর থেকে সর্বোচ্চ পতন। করোনার নতুন ধরন ‘ওমিক্রন’ শনাক্ত হওয়ায় তেলের চাহিদা কমার সম্ভাবনা তৈরি হয়েছে। ফলে সপ্তাহ ধরে নিম্নমুখী থাকা তেলের দামে গত শুক্রবার এক দিনেই সর্বোচ্চ পতন ঘটল।

দক্ষিণ আফ্রিকায় পাওয়া করোনার এই ধরন নিয়ে উদ্বেগ প্রকাশ করেছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডাব্লিউএইচও)। তারা মহামারি আবারও খারাপের দিকে মোড় নেওয়ার আভাস দিচ্ছে। এ নিয়ে উদ্বেগের ফলে যুক্তরাষ্ট্র, কানাডা, ব্রিটেনসহ ইউরোপীয় দেশগুলো নতুন করে ভ্রমণের ওপর কড়াকড়ি আরোপ করেছে। সংশ্লিষ্ট ব্যক্তিরা বলছেন, বিশ্ব প্রবৃদ্ধি নতুন করে ব্যাহত হতে পারে, সেই সঙ্গে কমবে জ্বালানির চাহিদা। এসব কারণে জ্বালানি তেলের দাম কমেছে, একই সঙ্গে বড় বড় শেয়ারবাজারেও দরপতন হয়েছে।

গত শুক্রবার অগ্রিম বাজারে অশোধিত ব্রেন্ট তেলের দাম ৯.৫০ ডলার বা ১১.৬ শতাংশ কমে প্রতি ব্যারেল হয় ৭২.৭২ ডলার। ফলে এক সপ্তাহে দাম কমল ৮ শতাংশের বেশি। যুক্তরাষ্ট্রের ডাব্লিউটিআই অশোধিত তেলের দাম ১০.২৪ ডলার বা ১৩.১ শতাংশ কমে প্রতি ব্যারেল হয় ৬৮.১৫ ডলার। এক সপ্তাহে এ তেলের দাম কমল ১০.৪ শতাংশের বেশি।

পোষ্টটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরো খবর পড়ুন
© কপিরাইটঃ- এন প্লাস টিভি (২০২০-২০২২)
ডিজাইন ও কারিগরি সহযোগিতায়: Jp Host BD