1. admin@nplustv.com : admin : Shadat Hossain Raju
বুধবার, ৩০ নভেম্বর ২০২২, ০৭:০৬ পূর্বাহ্ন

রাঙ্গুনিয়ায় তথ্যমন্ত্রীর আহ্বানে ধান কেটে দিচ্ছে কৃষকলীগ

ডেস্ক নিউজ
  • আপডেট সময়ঃ শুক্রবার, ৩০ এপ্রিল, ২০২১
  • ৩০১ বার পড়া হয়েছে

ধানকাটা শ্রমিকের অভাবে বিপাকে পড়া রাঙ্গুনিয়ার প্রান্তিক কৃষকদের ধান কেটে ঘরে তুলে দিচ্ছে কৃষকলীগের নেতা-কর্মীরা।

রাঙ্গুনিয়া আসনের সংসদ সদস্য, তথ্য ও সম্প্রচার মন্ত্রী ড. হাছান মাহমুদের আহ্বানে কৃষকলীগের নেতাকর্মীরা প্রান্তিক কৃষকদের পাশে দাঁড়ান।

বৃহস্পতিবার (২৯ এপ্রিল) সকালে রাঙ্গুনিয়ার গুমাইবিলে কৃষক আবদুন নবীর জমির ধান কেটে দেওয়ার মধ্য দিয়ে উপজেলা কৃষক লীগের ধান কাটা কর্মসূচির আনুষ্ঠানিক উদ্বোধন করা হয়।

এদিন এই কৃষকের এক একর জমির ধান কেটে ঘরে তুলে দেয় কৃষকলীগ।

প্রধানমন্ত্রী শেখ হাসিনার নির্দেশে দেশব্যাপী ‘ধান কাটা উৎসব’ শুরু করেছে কৃষকলীগ। এর আওতায় তথ্য ও সম্প্রচার মন্ত্রী ড. হাছান মাহমুদের আহ্বানে সাড়া দিয়ে রাঙ্গুনিয়া উপজেলা কৃষক লীগের নেতাকর্মীরা কৃষকের ধান কেটে বাড়ি পৌঁছে দিচ্ছে বলে জানিয়েছেন চট্টগ্রাম উত্তর জেলা কৃষক লীগের সাধারণ সম্পাদক শফিকুল ইসলাম।

কৃষক আবদুন নবী জানান, দেশে করোনার সংক্রমণের মধ্যে চট্টগ্রামের শস্যভাণ্ডার খ্যাত রাঙ্গুনিয়ার গুমাই বিলসহ বিভিন্ন বিলে শুরু হয়েছে ধান কাটার মৌসুম। প্রতিবছর ধান কাটার মৌসুমে উত্তরবঙ্গ, ময়মনসিংহ, নেত্রকোনা ও সুনামগঞ্জসহ দেশের বিভিন্ন অঞ্চল থেকে দল বেঁধে ধান কাটার শ্রমিকরা আসেন রাঙ্গুনিয়ায়। কিন্তু এবার করোনার প্রভাব ও লকডাউনে অনেক শ্রমিক আসেনি। ফলে শ্রমিকের অভাবে ধান কাটা নিয়ে বিপাকে পড়েছেন  গুমাই বিলের কৃষকরা।

তিনি বলেন, বোরো ধান আবাদে জমানো সব টাকা খরচ হয়ে গেছে। হাতে টাকা না থাকায় সংসার চালাতে হিমশিম খাচ্ছিলেন। এছাড়া এখন ধান কাটার শ্রমিকেরও অভাব, এজন্য জমির ধান পাকলেও কাটতে পারছিলেন না তিনি।

শ্রমিক সংকটের পাশাপাশি কালবৈশাখী ঝড়ের শঙ্কায় ফসল তোলা নিয়ে দিশেহারা প্রান্তিক এই কৃষকের পাশে দাঁড়ানোয় কৃষকলীগের প্রতি কৃতজ্ঞতা জানান তিনি।

রাঙ্গুনিয়ায় কৃষক লীগের ধান কাটা কর্মসূচিতে অংশ নেন উত্তর জেলা কৃষক লীগের সাধারণ সম্পাদক ও রাঙ্গুনিয়া উপজেলা ভাইস চেয়ারম্যান শফিকুল ইসলাম, উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ইঞ্জিনিয়ার শামসুল আলম তালুকদার, উপজেলা কৃষক লীগ সভাপতি আব্দুল মান্নান তালুকদার, সাধারণ সম্পাদক আইয়ুব রানা, উপজেলা যুবলীগের সিনিয়র সহ সভাপতি বদিউল খায়ের লিটন চৌধুরী।

অংশ নেন তাঁতী লীগের আহ্বায়ক মোরশেদ তালুকদার, আওয়ামী লীগ নেতা শফিউল আলম, কৃষক লীগ নেতা নারায়ণ চন্দ্র দে, রফিক আহাম্মদ চৌধুরী, খোকন তালুকদার, মহসিন চৌধুরী, নেজাম উদ্দিন চাষি, একরামুল হক, মোহাম্মদ সুমন, আবু মনছুর, আবু ছালেহ, নুর মোহাম্মদ, মাহবুব আলম, বাবলা তালুকদার প্রমুখ।

পর্যায়ক্রমে উপজেলার প্রতিটি ইউনিয়নে দরিদ্র কৃষকদের ধান কেটে ঘরে তুলে দেওয়া হবে বলে নেতারা জানান।

রাঙ্গুনিয়া উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ইঞ্জিনিয়ার শামসুল আলম তালুকদার বলেন, বাংলাদেশ আওয়ামী লীগ দুর্যোগ-দুঃসময়ে সবসময় সাধারণ মানুষের পাশে ছিল, আছে এবং থাকবে। এবারও কৃষকরা যখন ধান কাটা নিয়ে বিপাকে পড়েছেন তখন প্রধানমন্ত্রীর নির্দেশে এবং তথ্যমন্ত্রী ড. হাছান মাহমুদের আহ্বানে সাড়া দিয়ে রাঙ্গুনিয়ায় কৃষকের ধান কাটা কর্মসূচি শুরু হয়েছে।

পোষ্টটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরো খবর পড়ুন
© কপিরাইটঃ- এন প্লাস টিভি (২০২০-২০২২)
ডিজাইন ও কারিগরি সহযোগিতায়: Jp Host BD