1. admin@nplustv.com : admin : Shadat Hossain Raju
মঙ্গলবার, ২৯ নভেম্বর ২০২২, ১১:২৩ অপরাহ্ন

যে গুণীজনদের হারিয়েছি আমরা ২০২১ সালে

Ferdous alom apu
  • আপডেট সময়ঃ শুক্রবার, ৩১ ডিসেম্বর, ২০২১
  • ১৫৩ বার পড়া হয়েছে

কথাসাহিত্যিক রাবেয়া খাতুন ৮৫ বছর বয়সে হৃদরোগে আক্রান্ত হয়ে ৩ জানুয়ারী রোববার বিকালে ঢাকার বনানীতে নিজের বাড়িতেই তার মৃত্যু হয়।

মঞ্চ ও টেলিভিশন নাটকের অভিনেতা ও বীর মুক্তিযোদ্ধা মুজিবুর রহমান দিলু এ বছরের ১৯ জানুয়ারি ৬৯ বছর মৃত্যুবরণ করেন।

২০২১ সালের ২৩ ফেব্রুয়ারি মারা যান লেখক, সাংবাদিক ও কলামিস্ট সৈয়দ আবুল মকসুদ। মারাত্মক অসুস্থ হয়ে পড়লে তাকে রাজধানীর স্কয়ার হাসপাতালে নেয়া হয়। সেখানে শেষ নিশ্বাস ত্যাগ করেন তিনি।

চলতি বছর ২০ ফেব্রুয়ারি চলে যান বরেণ্য অভিনেতা এটিএম শামসুজ্জামান। তিনি ছিলেন অভিনেতা, পরিচালক, কাহিনিকার, চিত্রনাট্যকার, সংলাপ লেখক ও গল্পকার। শিল্পকলায় অবদানের জন্য ২০১৫ সালে পেয়েছেন একুশে পদক।

৩ মার্চ নিউমোনিয়ায় আক্রান্ত হয়ে মারা যান সংগীতশিল্পী জানে আলম। সত্তরের দশকে পপ সঙ্গীতের সঙ্গে লোকধাঁচ এবং আধ্যত্মবাদের মিশ্রণে গানের জন্য জানে আলম বেশ জনপ্রিয় ছিলেন।

২০২১ সালের ৪ মার্চ মারা যান প্রধানমন্ত্রীর রাজনৈতিক উপদেষ্টা হোসেন তৌফিক ইমাম (এইচটি ইমাম)। দীর্ঘদিন ধরে কিডনি জটিলতায় ভুগে রাজধানীর সম্মিলিত সামরিক হাসপাতালে (সিএমএইচ) চিকিৎসাধীন অবস্থায় শেষ নিশ্বাস ত্যাগ করেন তিনি।

চলতি বছরের ৮ মার্চ চিকিৎসাধীন অবস্থায় মৃত্যুবরণ করেন চিত্রনায়ক শাহীন আলম। তিনি ১৯৮৬ সালের এফডিসির নতুন মুখের সন্ধানের মাধ্যমে চলচ্চিত্রে অভিনয়ের সুযোগ পান। তার প্রথম মুক্তিপ্রাপ্ত চলচ্চিত্র ‘মায়ের কান্না’ যা ১৯৯১ সালে মুক্তি পেয়েছিল।

২০২১ সালের ১৬ মার্চ মারা যান বাংলাদেশের সাবেক উপ-রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রী মওদুদ আহমদ। দীর্ঘদিন ধরে ফুসফুস ও কিডনি জটিলতায় ভুগে সিঙ্গাপুরের মাউন্ট এলিজাবেথ হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় মৃত্যুবরণ করেন তিনি। তার বয়স হয়েছিল ৮১ বছর।

একুশে পদকপ্রাপ্ত লোকগানের শিল্পী ও সংগীতগুরু ইন্দ্রমোহন রাজবংশী। ৭ এপ্রিল বুধবার বেলা ১১টার দিকে তিনি শেষনিশ্বাস ত্যাগ করেন।

গত ১১ এপ্রিল মারা যান প্রখ্যাত রবীন্দ্রসংগীত শিল্পী মিতা হক। তিনি গত পাঁচ বছর ধরে কিডনি রোগেও ভুগছিলেন। নিয়মিত ডায়ালাইসিস নিয়ে ভালোও ছিলেন তিনি। কিন্তু মার্চে করোনায় আক্রান্ত হওয়ায় তিনি মানসিক ও শারীরিকভাবে দুর্বল হয়ে পড়েন।

টানা ২০ দিন করোনা ভাইরাসের সঙ্গে যুদ্ধ করে গত ১৩ এপ্রিল করোনা আক্রান্ত হয়ে না ফেরার দেশে চলে যান সংগীত পরিচালক ফরিদ আহমেদ। অনেক কালজয়ী গানের সুরকার তিনি।

১৭ এপ্রিল রাজধানীর শেখ রাসেল গ্যাস্টোলিভার হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় শেষ নিঃশ্বাস ত্যাগ করেন বাংলা সিনেমার কিংবদন্তী অভিনেত্রী কবরী। তিনি ছিলেন চলচ্চিত্রের মিস্টি মেয়ে। ৭১ বছর বয়সী এ অভিনেত্রী দীর্ঘদিন ধরে কিডনির জটিলতায় ভুগছিলেন। করোনায় আক্রান্ত হওয়ার পর তার ফুসফুসেরও ক্ষতি হয়। অসংখ্য সিনেমায় পর্দা মাতানো নায়িকা সারাহ বেগম কবরী।

ঢাকাই সিনেমার সোনালী দিনের অভিনেতা ওয়াসিম গত ১৭ এপ্রিল দিবাগত রাত সাড়ে ১২টার দিকে রাজধানীর শাহাবুদ্দিন মেডিকেল কলেজ হাসপাতালে মৃত্যু বরণ করেন। তার বয়স হয়েছিল ৭৪ বছর।

১৮ এপ্রিল করোনায় আক্রান্ত হয়ে মৃত্যুবরণ করেন একুশে পদক পাওয়া অভিনেতা এসএম মহসীন। তার বয়স হয়েছিল ৭৩ বছর।

২৫ মে মারা যান বাংলা একাডেমির মহাপরিচালক কবি হাবীবুল্লাহ সিরাজী। পাকস্থলীর সমস্যা নিয়ে হাসপাতালে ভর্তি হয়েছিলেন তিনি। অবস্থার অবনতি হলে ভ্যান্টিলেশনে নেয়া হয় এ কবিকে। সেখান থেকে আর ফেরা হয়নি তার।

কালজয়ী গান ‘সালাম সালাম হাজার সালাম’ এর গীতিকার, গীতিকবি ফজল-এ খোদার মৃত্যু হয় ৪ জুলাই। অসংখ্য জনপ্রিয় গান লিখে তিনি সমৃদ্ধ করেছেন বাংলা গানকে।

করোনায় আক্রান্ত হয়ে গত ২৩ জুলাই না ফেরার দেশে চলে যান গণসংগীতশিল্পী ও কণ্ঠযোদ্ধা ফকির আলমগীর। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৭১ বছর।

একুশে ও স্বাধীনতা পদকপ্রাপ্ত নাট্যব্যক্তিত্ব, বরেণ্য অভিনেতা শিক্ষক ড. ইনামুল হক চলতি বছরের ১১ অক্টোবর মারা যান। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৭৮ বছর।

২১ অক্টোরব ৬৪ বছর বয়সে মারা যান কায়েস চৌধুরী। দীর্ঘদিন ধরে কিডনির সমস্যায় ভুগছিলেন এই অভিনেতা, নাট্যকার ও পরিচালক।

টেলিভিশন নাটক, চলচ্চিত্র ও মঞ্চ অভিনেতা মাহমুদ সাজ্জাদ মারা যান চলতি বছরের ২৪ অক্টোবর। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৭২ বছর। করোনা পরবর্তী নানান জটিলতায় ভুগছিলেন এই অভিনেতা।

স্বাধীনতা পুরস্কার ও একুশে পদকজয়ী প্রখ্যাত কথাসাহিত্যিক হাসান আজিজুল হক ৮২ বছর বয়সে গত ১৫ নবেম্বর মারা যান। দীর্ঘদিন ধরে বার্ধক্যজনিত বিভিন্ন রোগে ভুগে রাজশাহীর বাসভবনে শেষ নিশ্বাস ত্যাগ করেন তিনি।

একুশে পদকপ্রাপ্ত নজরুল গবেষক বাংলা একাডেমির সভাপতি ও জাতীয় অধ্যাপক রফিকুল ইসলাম গত ৩০ নবেম্বর মারা যান। ফুসফুসের জটিলতায় ভুগে রাজধানীর এভারকেয়ার হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় শেষ নিশ্বাস ত্যাগ করেন তিনি। তার বয়স হয়েছিল ৮৭ বছর।

একাত্তরের রণাঙ্গনে বিশেষ অবদান রাখা শহীদজায়া বেগম মুশতারী শফী গত ২০ ডিসেম্বর না ফেরার দেশে পাড়ি জমান। কিডনি ও রক্তে সংক্রমণসহ নানা জটিলতায় ভুগে মারা যান তিনি। তার বয়স হয়েছিল ৮৪ বছর

একুশে পদকপ্রাপ্ত জ্যেষ্ঠ সাংবাদিক ও জাতীয় প্রেসক্লাবের চারবারের সাবেক সভাপতি রিয়াজ উদ্দিন আহমেদ মারা গেছেন ২৫ ডিসেম্বর। সম্প্রতি তিনি করোনাভাইরাসে আক্রান্ত হন।

আওয়ামী লীগের উপদেষ্টা পরিষদের সদস্য ও দৈনিক হাজারিকা প্রতিদিনের সম্পাদক বীর মুক্তিযোদ্ধা জয়নাল হাজারী মারা গেছেন। সোমবার (২৭ ডিসেম্বর) বিকাল ৫টা ২৫ মিনিটে রাজধানীর ল্যাবএইড হাসপাতালে মারা যান তিনি।

 

 

পোষ্টটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরো খবর পড়ুন
© কপিরাইটঃ- এন প্লাস টিভি (২০২০-২০২২)
ডিজাইন ও কারিগরি সহযোগিতায়: Jp Host BD