1. admin@nplustv.com : admin : Shadat Hossain Raju
মঙ্গলবার, ০৭ ফেব্রুয়ারী ২০২৩, ০৯:১৩ অপরাহ্ন

মহান মে দিবস উপলক্ষে বাংলাদেশ শ্রমিক ফেডারেশন বাজাফে-১৭ এর আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে

Ferdous alom apu
  • আপডেট সময়ঃ রবিবার, ১ মে, ২০২২
  • ১০৬ বার পড়া হয়েছে

শ্রমজীবী মানুষদের উপর ভর করে ঘুরছে অর্থনীতির চাকা।

যুগ যুগ ধরে শ্রম ও ঘামে মানুষের সভ্যতার ইতিহাস লিখেও তাঁরা নিজেরা রয়ে যান উপেক্ষিত ও অধিকার বঞ্চিত।

মহান মে দিবসে পৃথিবীর সকল শ্রমজীবী মানুষের প্রতি বিনম্র শ্রদ্ধা ও ভালোবাসা।

“ভালো থাকুক সারা পৃথিবীর শ্রমজীবী মানুষ, প্রতিষ্ঠিত হোক শ্রমিকের ন্যায্য অধিকার”— এই কামনায় সবাইকে আন্তর্জাতিক শ্রমিক দিবসের শুভেচ্ছা জানিয়ে বাংলাদেশ শ্রমিক ফেডারেশন বাজাফে-১৭ এর আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে । উক্ত আলোচনা সভায় সভাপতিত্ব করেন বাংলাদেশ শ্রমিক ফেডারেশন কেন্দ্রীয় কমিটির সভাপতি এস কে খোদা তোতন । উক্ত আলোচনা সভায় আরো উপস্থিত ছিলেন বাংলাদেশ শ্রমিক কর্মচারী ফেডারেশন কেন্দ্রীয় কমিটির সাধারন সম্পাদক মোঃ মোস্তফা কামাল । বাংলাদেশ শ্রমিক কর্মচারী ফেডারেশন কেন্দ্রীয় কমিটির সদস্য জাফর আহম্মদ । বাংলাদেশ শ্রমিক ফেডারেশন চট্টগ্রাম বিভাগীয় কমিটির সিনিয়র সহঃ সভাপতি মোঃ ইব্রাহিম । বাংলাদেশ শ্রমিক ফেডারেশন চট্টগ্রাম বিভাগীয় কমিটির সাধারন সম্পাদক মাস্টার শফিকুল ইসলাম । বাংলাদেশ শ্রমিক ফেডারেশন চট্টগ্রাম মহানগর কমিটির সাধারন সম্পাদক মোঃ মোশারফ হোসেন । আরো উপস্থিত ছিলেন আফতাব হোসেন,নুর আলম,নিজাম উদ্দীন,কাম্রুজ্জামান ডালিম,খায়রুন নেছা, রোকেয়া বেগম,শারমীন, ময়না। উক্ত আলোচনা সভায় মূল্যবান বক্ত্যবে বক্তাগন বলেন, আমরা সবাই শ্রমিক বিভিন্নজন বিভিন্ন পেশায় শ্রম দিয়ে জীবিকা নির্বাহ করি কিন্তু আমাদের ন্যায্য দাবীর অধিকার থেকে আজও আমরা বঞ্চিত । সভাপতির সমাপনী বক্ত্যবে এস কে খোদা তোতন বলেন

মহান মে দিবস আজ। মহান মে দিবস শ্রমজীবী মেহনতি মানুষের চরম আত্মত্যাগে ন্যায্য অধিকার আদায়ের এক অবিস্মরণীয় দিন।

শ্রমজীবী মানুষের অধিকার আদায়ের সংগ্রামে ঐতিহাসিক এই দিনটিকে বিশ্বব্যাপী মে দিবস হিসেবে উদযাপিত হয়। ১৮৮৬ সালের এই দিনে মার্কিন যুক্তরাষ্ট্রের শিকাগো শহরের হে মার্কেটের শ্রমিকরা ৮ ঘণ্টা কাজের দাবিতে জীবন উৎসর্গ করেছিলেন। ওই দিন তাদের আত্মদানের মধ্যদিয়ে শ্রমিক শ্রেণির অধিকার প্রতিষ্ঠিত হয়েছিল।

দিনে ৮ ঘণ্টা কাজের দাবিতে অধিকার প্রতিষ্ঠার আন্দোলন করতে গিয়ে কয়েকজন শ্রমিককে জীবন দিতে হয় শিকাগোর হে মার্কেটে। এরপর থেকে দিনটি ‘মে দিবস’ হিসেবে পালিত হয়ে আসছে । শ্রমিকদের রক্তের বিনিময়ে শ্রমিকদের অধিকার প্রতিষ্ঠিত হয়েছে। শুধু আমরা চট্টগ্রাম পালন করছি তা নয় । মে দিবস সারা পৃথিবীতে পালন করা হয় । তিনি আরো বলেন যে ব্যানারের সামনে দাঁড়িয়ে বক্তব্য দিচ্ছি , বাংলাদেশ শ্রমিক ফেডারেশন বাজাফে-১৭ এটার প্রতিষ্ঠাতা মজলুম জননেতা উপ মহাদেশের তৃণমূল রাজনীতিবিদ ও গণআন্দোলনের নায়ক মওলানা আব্দুল হামিদ খান ভাসানী । সে চেয়েছিলো শ্রমিক মেহনতী মানুষের অধিকার । আমি ও আপনাদের সাথে নিয়ে শ্রমিক মেহনতী মানুষের অধিকার আদায়ে সবসময় শ্রমিক মেহনতী মানুষের পাশে থাকতে চাই । 

পোষ্টটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরো খবর পড়ুন
© কপিরাইটঃ- এন প্লাস টিভি (২০২০-২০২২)
ডিজাইন ও কারিগরি সহযোগিতায়: Jp Host BD