1. admin@nplustv.com : admin : Shadat Hossain Raju
শুক্রবার, ০২ ডিসেম্বর ২০২২, ০৯:৫১ অপরাহ্ন

ভ্যালু বেজের নতুন প্রোগ্রাম ডেটা সায়েন্সে আগ্রহীদের জন্য

জুবাইদা আক্তার জেবা
  • আপডেট সময়ঃ সোমবার, ১২ জুলাই, ২০২১
  • ৩৩৯ বার পড়া হয়েছে

তথ্য-প্রযুক্তির উৎকর্ষতার যুগে ভবিষ্যৎ চ্যালেঞ্জ মোকাবিলায় দক্ষ জনশক্তি গড়ে তুলতে ডেটা সায়েন্স নিয়ে তিনটি প্রোগ্রাম শুরু করতে যাচ্ছে ভ্যালু বেজ একাডেমি। আগামী ২৮ জুলাই প্রোগ্রাম তিনটি উদ্বোধন হওয়ার কথা রয়েছে।

প্রোগ্রাম ৩টি হচ্ছে- অ্যানালিটিক্স ও বিআই ইঞ্জিনিয়ারিং, ডেটা ইঞ্জিনিয়ারিং ও অ্যাপ্লায়েড ডেটা সায়েন্স অ্যান্ড এমএল ইঞ্জিনিয়ারিং।

তত্ত্বগত ও ব্যবহারিক প্রশিক্ষণের পাশাপাশি ডেটার মাধ্যমে কিভাবে বাণিজ্যিক প্রতিষ্ঠানের ভবিষ্যৎ কর্মপন্থা নির্ধারণ হতে পারে এবং প্রতিষ্ঠান কিভাবে লাভবান হতে পারে সে বিষয়ে পূর্ণাঙ্গ ধারণা দেয়া হবে প্রোগ্রামগুলোতে।

প্রতিষ্ঠানের পক্ষ থেকে জানানো হয়, প্রত্যেকটি প্রোগ্রামই অনলাইনে গুগল মিটের মাধ্যমে অনুষ্ঠিত হবে। তাই যেকোনো জায়গা থেকেই ক্লাসে যোগদান করা যাবে। প্রোগ্রামগুলোতে যেহেতু ডেটা সায়েন্সের প্রাথমিক ধারণা থেকে শুরু করে ধীরে ধীরে গভীরে যাওয়া হবে তাই যে কেউ এতে অংশ নিতে পারবে। তাছাড়া সহজেই যেন আগ্রহীরা ডেটা সায়েন্সের সঙ্গে নিজেকে এগিয়ে নিতে পারে, সেজন্য শিক্ষাগত যোগ্যতার বিষয় উন্মুক্ত রাখা হয়েছে।

অ্যানালিটিক্স এবং বিআই ইঞ্জিনিয়ারিং প্রোগামটি মূলত বাণিজ্যিক প্রতিষ্ঠানে যারা মিড লেভেল বা উচ্চ পর্যায়ে কর্মরত আছেন তাদের জন্য। এই প্রোগ্রামটির মেয়াদ কমপক্ষে দুই মাস, যেখানে ১৬-২০টি ক্লাস নেওয়া হবে। ইন্টারমিডিয়েট লেভেলে এই প্রোগ্রামে ভর্তি ফি ৩০ হাজার টাকা।

ডেটা সংক্রান্ত প্রযুক্তিগত জ্ঞান অর্জনে আগ্রহীদের জন্য মূলত ডেটা ইঞ্জিনিয়ারিং প্রোগ্রামটির ডিজাইন করা হয়েছে। প্রোগ্রাম শেষে একজন শিক্ষার্থী ডেটা মডেল ডিজাইন, ডেটা ওয়্যারহাউজ তৈরি, ডেটা সংগ্রহ প্রক্রিয়া অটোমেশন করাসহ বিশাল বিশাল ডেটা সেটে কিভাবে কাজ করতে হয় তা শিখতে পারবেন। এই প্রোগ্রামের মেয়াদকাল ধরা হয়েছে কমপক্ষে ৩ মাস বা ২৫-৩০ ক্লাস। এই প্রোগ্রামের জন্য ফি ধরা হয়েছে ৫০ হাজার টাকা।

অ্যাপ্লায়েড ডেটা সায়েন্স অ্যান্ড এমএল ইঞ্জিনিয়ারিং প্রোগ্রামটি উপরের দুটি প্রোগ্রামের সমন্বয়ে ডিজাইন করা হয়েছে। এই প্রোগ্রামটি যারা ডেটা ম্যানিপুলেশন, ভিজ্যুয়ালাইজেশন, ডেটা বিশ্লেষণ, মেশিন লার্নিং এবং ডেটা সায়েন্স সম্পর্কে গভীর জ্ঞান অর্জন করতে চান তাদের জন্য। ৫ মাস মেয়াদের এই প্রোগ্রাম ৪০-৪৫টি ক্লাসে ভাগ করা হয়েছে। এই প্রোগ্রামে ভর্তি ফি ৮০ হাজার টাকা।

প্রোগ্রামগুলোতে ভর্তির জন্য প্রথমে অনলাইনে আবেদন করতে হবে। পরবর্তীতে প্রতিষ্ঠান থেকে যোগাযোগ করে ভর্তি নিশ্চিত করা হবে। আবেদনের ঠিকানা: www.academy4value.com

প্রোগ্রামের লিড ইনস্ট্রাকটর জুয়েল রানা প্রোগ্রামগুলো প্রসঙ্গে বলেন, আগামী দিনের ব্যবসা বাণিজ্যে মূল নিয়ামক হবে ডেটা। বর্তমানে যেসব প্রতিষ্ঠান ডেটা ড্রিভেন সিদ্ধান্ত নিয়ে থাকে তারা ২০-২৫ শতাংশ বেশি লাভ করতে পারছে। এর কারণ তারা ডেটা বিশ্লেষণের মাধ্যমে যথাযথ সিদ্ধান্ত নিতে পারে ঠিক কোথায় কি করতে হবে। সামনের দিনের ডেটা বিশ্লেষক, ডেটা সায়েন্টিস্টসহ এই বিভাগে প্রয়োজনীয় দক্ষ জনবল তৈরি করার লক্ষ্য নিয়েই আমাদের প্রোগ্রামগুলো সাজানো হয়েছে।

পোষ্টটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরো খবর পড়ুন
© কপিরাইটঃ- এন প্লাস টিভি (২০২০-২০২২)
ডিজাইন ও কারিগরি সহযোগিতায়: Jp Host BD