1. admin@nplustv.com : admin : Shadat Hossain Raju
মঙ্গলবার, ২৯ নভেম্বর ২০২২, ১১:৫২ অপরাহ্ন

ব্যক্তি বিশেষের স্বার্থে ভাটিয়ারীতে সওজ’র ব্যবসা প্রতিষ্ঠান উচ্ছেদ পরিকল্পনার প্রতিবাদে মানববন্ধন ও বিক্ষোভ।

Nplustv reporter
  • আপডেট সময়ঃ সোমবার, ২২ নভেম্বর, ২০২১
  • ২১৮ বার পড়া হয়েছে
ব্যক্তি বিশেষের স্বার্থে ভাটিয়ারীতে সওজ’র ব্যবসা প্রতিষ্ঠান উচ্ছেদ পরিকল্পনার প্রতিবাদে মানববন্ধন ও বিক্ষোভ
ব্যক্তি বিশেষের স্বার্থ রক্ষায় চট্টগ্রামের ভাটিয়ারীর ট্যোবাকো গেইট এলাকায় সড়ক ও জনপথ কর্তৃক ব্যবসা প্রতিষ্ঠান উচ্ছেদ পরিকল্পনা এবং নোটিশ জারির প্রতিবাদে ব্যবসায়ী ও এলাকাবাসী মানববন্ধন ও প্রতিবাদ বিক্ষোভ করেছে।
রবিবার (২১ নভেম্বর) ট্যোবাকো গেইট এলাকায় নানা শ্লোগান সম্বলিত ব্যানার-পেস্টুনসহ আয়োজিত বিশাল মানববন্ধনে স্থানীয় ব্যবসায়ী ছাড়াও এলাকার শত শত সাধারণ মানুষও কর্মসূচিতে যোগ দিয়ে উচ্ছেদ পরিকল্পনার প্রতিবাদ জানায়।
প্রতিবাদ সমাবেশে বক্তারা অভিযোগ করেন, জনৈক মোহাম্মদ হোসেন নামে এক ব্যক্তির স্বার্থে ট্যোবাকো গেইট এলাকায় যুগ যুগ ধরে ব্যবসা করে আসা ব্যবসায়ীদের দোকান উচ্ছেদে এরি মধ্যে নোটিশ জারি করেছে চট্টগ্রাম সড়ক বিভাগ। ব্যবসায়ীদের অভিযোগ, উক্ত মোহাম্মদ হোসেন, ২০১৭ সালে জনৈক শাহ আলম চৌধুরীর কাছ থেকে দুই গন্ডা জমি কিনে (যা প্রকৃত পক্ষে কবরস্থান) সড়ক ও জনপথ বিভাগকে বিভ্রান্ত করে ওই স্থানে প্রবেশের নামে ২৪ ফিট সওজ’র ভূমি লীজ নেয়। কিন্তু লীজ নেয়ার এক বছর পার হলেও সে তার লীজ নেয়া জায়গা বুঝে না নিয়ে ওই স্থানে যুগ যুগ ধরে থাকা লৌহজাত সামগ্রী, জাহাজের ফার্নিচার, দরজা ও অন্যান্য ক্ষুদ্র ব্যবসায়ীদের উচ্ছেদ করে পুরো জমি নিজের দখলে নিতে মরিয়া হয়ে ওঠে। এ জন্য উক্ত মোহাম্মদ হোসেন নিম্ন আদালতের একটি রায়কে মওকা হিসাবে ব্যবহার ও সড়ক ও জনপথ অধিদপ্তরের কতিপয় অসৎ কর্মকর্তাকে বশে এনে উচ্ছেদ প্রচেষ্টা অব্যাহত রেখেছে।
ব্যবসায়ীরা বলেন, তারা এই জমি লীজ পাবার জন্য সড়ক ও জনপথ অধিদপ্তরে আবেদন করেছে। যা প্রক্রিয়াধীন।
মহাসড়ক প্রশস্ত করতে সড়ক ও জনপথ অধিদপ্তরের যখন এই অব্যবহৃত জমি প্রয়োজন হবে, তখনই তারা ছেড়ে দেবে। কিন্তু ব্যক্তি বিশেষের স্বার্থে ব্যবসায়ীদের উচ্ছেদ করা হলে তা হবে অন্যায় ও ব্যবসায়ীদের পেটে লাথি মারার সামিল।
বক্তারা অভিযোগ করে বলেন, সিটি গেইট থেকে কাঁচপুর ব্রীজ পর্যন্ত মহাসড়কের দুই পাশের অব্যবহৃত জায়গা স্থানীয়রা যুগ যুগ ধরে ব্যবসা-বাণিজ্যসহ বিভিন্ন কাজে ব্যবহার করে আসছে। কিন্তু এমন হাজার হাজার স্থাপনা ও ব্যবসা প্রতিষ্ঠান উচ্ছেদ না করে শুধুমাত্র ভাটিয়ারীর ট্যোবাকো গেইট এলাকার ব্যবসায়ীদের উচ্ছেদ পরিকল্পনা এখানকার ব্যাসায়ী ও সাধারণ মানুষের মনে নানা প্রশ্নের জন্ম দিচ্ছে।
তারা এক ব্যক্তির হাতে সওজ’র জমি তুলে দেয়ার স্বার্থে পুরনো ব্যবসায়ী ও ব্যবসা প্রতিষ্ঠান উচ্ছেদ পরিকল্পনা থেকে সরে আসার জন্য সরকারের সড়ক ও সেতু মন্ত্রী এবং বাংলাদেশ আওয়ামী লীগের সাধারণ সম্পাদক জনাব ওবায়দুল কাদের মহোদয়ের হস্তক্ষেপ কামনা করেন।
বিক্ষোভ সমাবেশে অন্যান্যের মধ্যে ভাটিয়ারী ফার্নিচার ব্যবসায়ী সমিতির সভাপতি মো: মহিউদ্দিন, হার্ডওয়্যার ব্যবসায়ী সমিতির সভাপতি মো: আমজাদ হোসেন, ফার্নিচার ব্যবসায়ী সমিতির সদস্য মোঃ পারভেজ, লৌহজাত সামগ্রী ব্যবসায়ী মো: দিদারুল আলম, তেল ব্যবসায়ী সমিতির পক্ষে মো: রাসেদ, ব্যবসায়ী মো: নবী সওদাগর, স্থানীয় মসজিদ কমিটির সভাপতি মো: মনির, কোকারিজ ব্যবসায়ী মো: তসলিম মিয়া, দরজা ব্যবসায়ী মো: জয়নাল, ট্যোবাকো গেইট বাজার ব্যবসায়ী মো: রবি সওদাগর ও মো: মিন্টু এবং এলাকাবাসীর পক্ষে মো: খোরশেদ আলম বক্তব্য রাখেন।
পরে একটি বিক্ষোভ মিছিল এলাকা প্রদক্ষিণ করে।

পোষ্টটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরো খবর পড়ুন
© কপিরাইটঃ- এন প্লাস টিভি (২০২০-২০২২)
ডিজাইন ও কারিগরি সহযোগিতায়: Jp Host BD