1. admin@nplustv.com : admin : Shadat Hossain Raju
শুক্রবার, ২৭ জানুয়ারী ২০২৩, ০৩:০৫ অপরাহ্ন

বিনিয়োগকারীদের ভুলে ভরা তথ্য দিচ্ছে ডিএসই

ইমরান হোসেন শিবলু
  • আপডেট সময়ঃ শনিবার, ৩১ জুলাই, ২০২১
  • ৩৮৮ বার পড়া হয়েছে

বিনিয়োগকারীদের ভুলে ভরা তথ্য দিচ্ছে দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) কর্তৃপক্ষ। এতে বিনিয়োগকারীরা যেমন বিভ্রান্ত হচ্ছেন, তেমনি ক্ষেত্র বিশেষে ক্ষতির মুখেও পড়ছেন।

দীর্ঘদিন ধরেই বিনিয়োগকারীদের এমন তথ্য দিচ্ছে ডিএসই। গত সপ্তাহের (২৫ থেকে ২৯ জুলাই) বাজার চিত্র নিয়েও বিনিয়োগকারীদের জন্য ভুল তথ্য প্রকাশ করেছে ডিএসই কর্তৃপক্ষ।

গত সপ্তাহের বাজার চিত্র নিয়ে ডিএসই যে সাপ্তাহিক তথ্য প্রকাশ করেছে তার পুরোটায় ভুলে ভরা। মূল্যসূচক, বাজার মূলধন, লেনদেনের তথ্যে যেমন ভুল চিত্র তুলে ধরা হয়েছে, তেমনি কোম্পানির শেয়ারের দাম বাড়ার চিত্রেও ভুল তথ্য দেয়া হয়েছে।

গত সপ্তাহের পাঁচ কার্যদিবসে নতুন তালিকাভুক্ত বারাকা পতেঙ্গা পাওয়ারের শেয়ার দাম বেড়েছে ৬ টাকা ২০ পয়সা বা ১৬ দশমিক ১০ শতাংশ। অথচ ডিএসই থেকে প্রকাশ করা তথ্যে বলা হয়েছে কোম্পানিটির শেয়ার দাম বেড়েছে ৪০ দশমিক ১৩ শতাংশ।

একইভাবে জিপিএইচ ইস্পাতের শেয়ার দাম গত সপ্তাহজুড়ে বেড়েছে ২৯ দশমিক ৩৫ শতাংশ। অথচ ডিএসই’র তথ্যে বলা হয়েছে কোম্পানিটির শেয়ার দাম বেড়েছে ৩৩ দশমিক ৭৮ শতাংশ। এভাবে গত সপ্তাহে দাম বাড়া অথবা কমা সব কোম্পানির ক্ষেত্রেই ভুল তথ্য প্রকাশ করেছে ডিএসই।

এছাড়া বাজার মূলধনের চিত্র তুলে ধরতে গিয়ে বড় ধরনের ভুল তথ্য প্রকাশ করেছে ডিএসই। ডিএসই’র প্রকাশিত তথ্য অনুযায়ী, গত সপ্তাহে বাজার মূলধন বেড়েছে ৯ হাজার ১৩৩ কোটি টাকা। প্রকৃত পক্ষে গত সপ্তাহের পাঁচ কার্যদিবসে ডিএসইর বাজার মূলধন ৭৮১ কোটি টাকা কমেছে।

মূল্যসূচকের ক্ষেত্রেও বড় ধরনের ভুল তথ্য দেয়া হয়েছে। ডিএসই জানিয়েছে, গত সপ্তাহে ডিএসই’র প্রধান মূল্যসূচক ডিএসই-এক্স বেড়েছে ১১৭ দশমিক ৯০ পয়েন্ট বা ১ দশমিক ৮৭ শতাংশ। প্রকৃত পক্ষে গত সপ্তাহে এই সূচকটি বেড়েছে ২০ দশমিক ২১ পয়েন্ট বা দশমিক ৩২ শতাংশ।

একইভাবে বাছাই করা ভালো কোম্পানি নিয়ে গঠিত ডিএসই-৩০ সূচক এবং ইসলামী শরিয়াহ্ ভিত্তিতে পরিচালিত কোম্পানি নিয়ে গঠিত ডিএসই শরিয়াহ্ সূচকের ক্ষেত্রেও ভুল তথ্য দেয়া হয়েছে।

এমন ভুল তথ্য প্রকাশের বিষয়ে যোগাযোগ করা হলে ডিএসই’র ব্যবস্থাপনা পরিচালক (এমডি) তারিক আমিন ভুঁইয়া বলেন, ‘ভুল তথ্য প্রকাশ করা উচিত নয়। বিষয়টি আমরা খতিয়ে দেখব। ডিএসই’র তথ্যে ভুল থাকলে তা সংশোধন করা হবে।’

তিনি আরও বলেন, ‘আমি ডিএসইতে নতুন যোগদান করেছি। সবকিছু গুছিয়ে নিতে একটু সময় লাগবে। আমরা আইটিতে অধিক গুরুত্ব দেব। আমি পিপলস, প্রোডাক্ট, প্লাটফর্ম, প্রসেস এবং পলিসি, এই ‘ফাইভ পি’ (পাঁচটি প্লাটফর্ম) লক্ষ্য নির্ধারণ করেছি। এটি বাস্তবায়ন করা গেলে ডিএসই অবশ্যই পূর্নাঙ্গরূপে ডিজিটাল হবে।’

পোষ্টটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরো খবর পড়ুন
© কপিরাইটঃ- এন প্লাস টিভি (২০২০-২০২২)
ডিজাইন ও কারিগরি সহযোগিতায়: Jp Host BD