1. admin@nplustv.com : admin : Shadat Hossain Raju
শনিবার, ২৮ জানুয়ারী ২০২৩, ০৩:৩২ পূর্বাহ্ন

ঠাকুরগাঁওয়ের এ বছর লক্ষমাত্রার থেকে বেশি আলু উৎপাদন।

এন প্লাস টিভি রিপোর্ট
  • আপডেট সময়ঃ বুধবার, ৩০ মার্চ, ২০২২
  • ৯৩ বার পড়া হয়েছে

ঠাকুরগাঁও সদর উপজেলা শাহি, রাহবার ও এসবি হিমাগারের বাইরে প্রায় এক কিলোমিটার জুড়ে বস্তা ভর্তি আলুর গাড়ির দীর্ঘ সারি। বেশি আলু উৎপাদন হওয়ায় বিক্রি ও সংরক্ষণ নিয়ে বিপাকে পড়েছেন কৃষকেরা। এ অবস্থায় জেলার হিমাগারে আলু সংরক্ষণ করতে না পারলে মোটা অংকের লোকসান গুনতে হবে বলে ধারণা করা হচ্ছে।

সমস্যা কাটিয়ে উঠতে আলু সংরক্ষণে নতুন হিমাগার স্থাপন ও বিদেশে রপ্তানিসহ স্থানীয় বাজার মূল্য বৃদ্ধির  দাবি কৃষকদের। আলু চাষ আরো সম্প্রসারণে একই পরামর্শ দিচ্ছেন জেলা কৃষি বিভাগ ।

জেলার বিভিন্ন এলাকা থেকে কৃষকেরা এসেছেন হিমাগারে আলু সংরক্ষণের জন্য। কেউ কেউ দুই দিন থেকেও অপেক্ষা করছেন হিমাগারে বাইরের সড়কে। একই অবস্থা জেলার অন্য ১৬টি হিমাগারের। জায়গা সংকুলান না হওয়ায় এরই মধ্যে বেশ কিছু হিমাগার কৃষকদের কাছ থেকে আলু নেয়া বন্ধ করে দিয়েছে।

সদর উপজেলা আকচা ইউনিয়নের আলু চাষি বাপ্পি হাসান অভিযোগ করে বলেন, তিনি প্রায় ১২বিঘা জমিতে আলু আবাদ করেছেন। বর্তমানে ক্ষেত থেকে আলু উঠাচ্ছেন তিনি। কিন্তু একদিকে বাজারে আলুর দাম নেই অন্যদিকে আলু সংরক্ষণের ব্যাবস্থাও নেই। এ অবস্থায় উৎপাদিত আলু নিয়ে বিপাকে পড়েছেন তারা।

ঠাকুরগাঁও কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ পরিচালক আবু হোসেন জানান, ঠাকুরগাঁও জেলার মাটি তুলনামূলক উঁচু ও আলু উৎপাদনের জন্য উপযুক্ত। ঠাকুরগাঁও জেলায় ১৬টি হিমাগারের আলু সংরক্ষণের ধারণক্ষমতা মাত্র ১লাখ  ৪০হাজার মেট্রিক টন। এ বছর আলু উৎপাদন লক্ষ্যমাত্রা ধরা হয়েছে সাড়ে ৭ লাখ মেট্রিক টন। চলতি বছর ঠাকুরগাঁওয়ে ২৬ হাজার হেক্টর জমিতে আলু চাষের লক্ষ্যমাত্রা ধরা হলেও আলুর চাষ হয়েছে ৩০ হাজার ৫০০ হেক্টর জমিতে যা লক্ষ্যমাত্রার চেয়ে অনেক বেশি।

পোষ্টটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরো খবর পড়ুন
© কপিরাইটঃ- এন প্লাস টিভি (২০২০-২০২২)
ডিজাইন ও কারিগরি সহযোগিতায়: Jp Host BD