1. admin@nplustv.com : admin : Shadat Hossain Raju
বুধবার, ৩০ নভেম্বর ২০২২, ১২:৩৬ পূর্বাহ্ন

ক্যান্সার সারভাইভার ফোরাম উদ্বোধন করলো এভারকেয়ার হসপিটাল চট্টগ্রাম

ferdous alom apu
  • আপডেট সময়ঃ বুধবার, ২৯ জুন, ২০২২
  • ৪৮ বার পড়া হয়েছে

বিশ্বব্যাপী প্রতি বছর জুন মাস ‘ক্যান্সার সারভাইভার মান্থ’ হিসেবে পালিত হয়। এবছরও বিশ্বের অন্যান্য দেশের মতো বাংলাদেশে পালিত হচ্ছে মাসটি। এর তাৎপর্য তুলে ধরতে এবং প্রাথমিক রোগ-নির্ণয় নিশ্চিতের গুরুত্ব সম্পর্কে সচেতনতা বৃদ্ধির লক্ষ্যে সর্ববৃহৎ হাসপাতাল, এভারকেয়ার হসপিটাল চট্টগ্রাম, একটি ক্যান্সার সারভাইভার ফোরাম উদ্বোধন করেছে। ক্যান্সার সম্পর্কিত অনলাইন ডাটাবেজ গ্লোবোক্যানের একটি তথ্য মতে, বাংলাদেশে বর্তমানে প্রায় ১৮ লাখ ক্যান্সার রোগী চিকিৎসাধীন রয়েছে। এদের মধ্যে ৫২ শতাংশ পুরুষ রোগী এবং ৪৮ শতাংশ নারী। প্রতি বছর প্রায় দুই লাখ নতুন রোগী ক্যান্সারে আক্রান্ত হচ্ছে।

একটি সমীক্ষা থেকে জানা যায়, গত এক বছরের ব্যবধানে (২০২১-২০২২) চট্টগ্রামে ক্যান্সার আক্রান্তের সংখ্যা বেড়েছে প্রায় ৩৬ শতাংশ, যাদের মধ্যে অপেক্ষাকৃত কম-বয়সী বা মধ্যবয়স্করা আশঙ্কাজনক হারে আক্রান্ত হচ্ছেন। বিশেষজ্ঞদের মতে, পর্যাপ্ত সচেতনতা, সময় মতো রোগ নির্ণয় ও আধুনিক চিকিৎসা-সেবার অভাব আক্রান্ত ও মৃত্যুহার বৃদ্ধির অন্যতম কারণ।

এসময় বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সানশাইন এডুকেশনের প্রতিষ্ঠাতা ও চেয়ারম্যান এবং আইইউবি ও সিআইইউ-এর ট্রাস্টি ও ম্যানেজিং কমিটির সদস্য সাফিয়া গাজী রহমান। এভারকেয়ার হসপিটাল চট্টগ্রাম-এর মহাব্যবস্থাপক ডা. ফজলে আকবর, মেডিকেল অনকোলজি বিভাগের সিনিয়র কনসালটেন্ট ডা. মোহাম্মদ আলী আসগর, মেডিকেল অনকোলজি বিভাগের সিনিয়র কনসালটেন্ট ডা. সাজ্জাদ মোহাম্মদ ইউসুফ।

পোষ্টটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরো খবর পড়ুন
© কপিরাইটঃ- এন প্লাস টিভি (২০২০-২০২২)
ডিজাইন ও কারিগরি সহযোগিতায়: Jp Host BD