1. admin@nplustv.com : admin : Shadat Hossain Raju
মঙ্গলবার, ২৯ নভেম্বর ২০২২, ১১:৫০ অপরাহ্ন

কক্সবাজার শহরের ‘শ্রিম্প হ্যাচারি এসোসিয়েশন অব বাংলাদেশ-সেব’ এর উদ্যোগে দিনব্যাপী এ সেমিনার অনুষ্ঠিত হয়

এন প্লাস টিভি রিপোর্ট
  • আপডেট সময়ঃ শনিবার, ২২ জানুয়ারী, ২০২২
  • ১৩২ বার পড়া হয়েছে

‘সামুদ্রিক খাবারের খাত পরিবর্তনের জন্য সমস্যাগুলো চিহ্নিত করণ এবং সম্ভাব্যতা যাচাইয়ের পাশাপশি হ্যাচারি পরিচালনাকারি ও মালিকদের জন্য ব্ল্যাক টাইগার চিংড়ি হ্যাচারির স্টান্ডার্ড অপারেটিং পদ্ধতি চালু করণ’ বিষয়ক এক সেমিনার কক্সবাজারে অনুষ্ঠিত হয়েছে।

শুক্রবার দুপুরে কক্সবাজার শহরের ‘শ্রিম্প হ্যাচারি এসোসিয়েশন অব বাংলাদেশ-সেব’ এর উদ্যোগে দিনব্যাপী এ সেমিনার অনুষ্ঠিত হয়।

সলিডারিডাড নেটওয়ার্ক এশিয়া এর কান্ট্রি ম্যানেজার সেলিম রেজা হাসান এর সভাপতিত্বে এবং সেমিনারে প্রধান অতিথি ছিলেন সেব এর সভাপতি ও কক্সবাজার-২ আসনের সংসদ সদস্য আশেক উল্লাহ রফিক ও বিশেষ অতিথি ছিলেন মৎস্য অধিদপ্তরের অতিরিক্ত মহাপরিচালক আতিয়ার রহমান।

সেব এর মহাসচিব মোহাম্মদ নজিবুল ইসলামের স্বাগত বক্তব্যের মধ্যদিয়ে সেমিনারে আলোচনায় অংশ নেন, শ্রীম্প মৎস্য অধিদপ্তরের উপ-পরিচালক আব্দুর রাজ্জাক ও জেলা মৎস্য কর্মকর্তা মো. খালেকুজ্জামান সহ বিশেষজ্ঞ, হ্যাচারি পরিচালনাকারি ও মালিকগণ।

এর আগে সেমিনারের মূল বিষয় নিয়ে একটি নিবন্ধ উপস্থাপন করেন সলিডারিডাড নেটওয়ার্ক এশিয়ার টিম লিডার ও বিশেষজ্ঞ মো. মহিউদ্দিন আহমেদ।

সেমিনারে বক্তারা বলেছেন, সামুদ্রিক খাবারের খাত পরিবর্তনের জন্য সমস্যাগুলো চিহ্নিত করার পাশাপাশি সম্ভাব্যতা যাচাই এবং সামুদ্রিক খাদ্য খাতের বৃদ্ধি করে দেশের অর্থনীতির সমৃদ্ধ করা সম্ভব। বৈদেশিক মৃদ্রা অর্জনে দীর্ঘদিন ধরে চিংড়ি খাত ব্যাপক ভূমিকা রেখে আসছে। কিন্তু এই খাতে বিরাজমান নানা সমস্যার কারণে পরিপূর্ণ সাফল্য অর্জন সম্ভব হচ্ছে না।

এই জন্য আর্দশ পদ্ধতিতে হ্যাচারি পরিচালনা এবং আদর্শ চিংড়ি চাষ করে অভিজ্ঞ চাষী, ব্যবসায়ি ও বিশেষজ্ঞদের আরো দক্ষ জনবল হিসেবে গড়ে তোলা জরুরি এবং সরকারের গৃহিত কোস্টাল মেরিন সাসটেইনেবল প্রজেক্ট এগিয়ে নিতে কার্যকর ব্যবস্থা গ্রহণ করতে হবে বলে মন্তব্য করেন সেমিনারে অংশগ্রহণকারি ব্যক্তিবর্গ।

সেমিনারের শেষ পর্যায়ে দেশে প্রথমবারের মত প্রকাশিত ‘বাংলাদেশে বাগদা চিংড়ি হ্যাচারির আদর্শ পরিচালন পদ্ধতি নির্দেশিকা’ বিষয়ক একটি পুস্তিকার মোড়ক উন্মোচন করেন প্রধান অতিথিসহ সেমিনারে অংশগ্রহণকারি অতিথিবৃন্দ।

পোষ্টটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরো খবর পড়ুন
© কপিরাইটঃ- এন প্লাস টিভি (২০২০-২০২২)
ডিজাইন ও কারিগরি সহযোগিতায়: Jp Host BD